মিষ্টির রাজহাঁস পুডিং: সহজ রেসিপি ও স্বাদে পুডিং তৈরির উপায়""Sweet Swan Pudding: Easy Recipes and How to Make Delicious Pudding"

পুডিং একটি মিষ্টি খাবার যা সাধারণত দুধ ও চিনির মাধ্যমে তৈরি করা হয়। পুডিং তৈরি করার জন্য নিম্নলিখিত উপকরণগুলি প্রয়োজন হবে:

পুডিং


উপকরণ:


  • ১ কাপ চাল বা পায়ের গুড়া
  • ১ লিটার দুধ
  • ১ কাপ চিনি
  • ১ চা চামচ ভানিলা এসেন্স (ঐচ্ছিক)
  • লাল বা হলুদ রং দিয়ে সাজানো যাবে (ঐচ্ছিক)

এখন নিম্নলিখিত ধাপগুলি অনুসরণ করে পুডিং তৈরি করুন:


১. একটি পাত্রে চাল বা পায়ের গুড়া ধুয়ে পানি দিয়ে ভিজিয়ে রাখুন। প্রয়োজনে আপনি চালটি আগে থেকেই পানি দিয়ে ভিজিয়ে রাখতে পারেন এবং সময় সংক্রান্ত নির্দেশিকা অনুসারে তা স্থানীয় প্রকৃতির পানিতে ভিজিয়ে রাখতে পারেন।

২. একটি পাত্রে দুধ নিয়ে এতে চিনি ও ভানিলা এসেন্স দিয়ে ভালোভাবে নিরত করুন। পাত্রে স্বচ্ছ একটি চামচ ব্যবহার করে চিনি সম্পূর্ণভাবে মিশিয়ে দিন।

৩. এবারে দুধের মিশ্রণটি ধীরে ধীরে চাল বা পায়ের গুড়ার সাথে মিশিয়ে দিন। নিখুঁত মিশ্রণ না থাকলে পানিতে ভিজিয়ে রাখা চাল নিখুঁত করে পুডিংে ব্যবহার করতে পারেন।

৪. চাল ও দুধের মিশ্রণটি দুধের জ্বাল উপর রাখুন এবং মাঝামাঝি আঁচে স্বাধারণ স্থানে ঘন্টা বদলে সেদ্ধ করুন। স্বাধারণত ৩০-৪০ মিনিট সেদ্ধ করলেই চাল ভালো ভাবে সেদ্ধ হয়ে যাবে। মনে রাখবেন, পুডিং ঠান্ডা হলেই মজার হয়।

৫. চাল সেদ্ধ হলে তা ঠান্ডা করে এলে পুডিংটি তৈরি করার জন্য পাত্র থেকে এটি সরাতে হবে। এবারে পাত্রের সামান্য তেল দিয়ে একটি পুডিং টিন বা অন্য প্যানে চাল অংশ ঢেলে দিন। চাল অংশটি সমান ভাগে বিভক্ত করে পাত্রে ঢেলে দিন যাতে সঠিকভাবে পুডিংটি পরিমাণের চালে প্রতিষ্ঠিত হয়।

৬. এবারে পাত্রে ঢেলে দিয়ে চাল সরাতে হবে। এর জন্য চালের উপর একটি পাত্র বসিয়ে তার উপরে উপস্থিত পাত্রটি উল্টে দিয়ে তার বাতার ধার ধারে মাটিতে পাত্রটি উপরের দিকে ঝুলিয়ে দিন। এর মাধ্যমে চাল পাত্র থেকে আস্তে আস্তে ছাড়বে।

৭. চাল সম্পূর্ণভাবে পাত্র থেকে ছাড়াই গেলে পুডিংটি তৈরি হয়ে গেছে। এখন পুডিংটিকে ঠান্ডা করার জন্য সাধারণত ফ্রিজে রেখে রাখতে হয়। তারপর পুডিং সজিয়ে পরিবেশন করতে পারেন।

৮. পুডিংটি পরিবেশনের জন্য আপনি চাইলে এর উপর কিছু আকর্ষণীয় আরও উপকরণ যুক্ত করতে পারেন, যেমন চেরি, কিশমিশ, আদা কুঁচি ইত্যাদি। আরো সুন্দর এবং সুস্বাদু করার জন্য পুডিংটির উপরে মালাইকে ঘন বা শাক দিয়ে পরিবেশন করতে পারেন।


পুডিং তৈরি করার ধাপগুলি মেনে চলেন, আপনি সহজেই সুস্বাদু পুডিং প্রস্তুত করতে পারবেন। আপনি এই রেসিপিটি সংশোধন করে অপব্যবহার করে আপনার স্বাদমত পুডিং তৈরি করতে পারেন। শুভ ভোজন করুন! 

Post a Comment (0)
Previous Post Next Post

A D V E R T I S E M E N T

A D V E R T I S E M E N T